Advertisement


সরকারি পাহাড়খেকো, বালিখেকোদের বিরুদ্ধে মহেশখালী প্রশাসনের বড় অভিযান


ডেস্ক রিপোর্ট।। মহেশখালীতে অবৈধভাবে পাহাড় কাটা ও বালি উত্তোলনের বিরুদ্ধে বড়সড় অভিযানে নেমেছেন উপজেলা প্রশাসন। এ অভিযানের অংশ হিসেবে ধারাবাহিক ভাবে পাহাড় ও বালি খেকোদের দফায় দফায় আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে। জব্দ করা হচ্ছে এ কাজে ব্যবহৃত গাড়ি ও যন্ত্রপাতি।

গত ২৯ মার্চ উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের ফকিরাকাটা এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মহেশখালীর সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সাইফুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ছোট মহেশখালীর নুরুল আজিম নামের এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়- সরকারি খাস জমি হতে অবৈধভাবে বিনা অনুমতিতে বালি উত্তোলনের দায়ে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর আওতায় ৫ লাখ টাকা অর্থদণ্ড এবং এ অর্থ অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।  

এ অভিযানে মহেশখালী থানার এসআই মো. আবু বকর সিদ্দিক লিখিত প্রসিকিউশন দাখিল করেন। অভিযানে মহেশখালী থানার পুলিশ টিম, আনসার সদস্য, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহমুদউল্লাহ ভ্রাম্যামাণ আদালতকে সহায়তা করেন।

মহেশখালীর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম জানিয়েছেন- সরকারি সম্পদ নষ্ট করে পরিবেশ ধ্বংসকারী যেই হোক কাউকে ছাড় দেওয়া হবে না। এ নিয়ে জনগণ ও স্থানীয় বাসিন্দাদের সহযোগিতা চায় প্রশাসন।

এ ছাড়াও মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সাইফুল ইসলামের নেতৃত্বে মহেশখালীর কালারমার ছড়া, ছোট মহেশখালী ও হোয়ানকসহ বিভিন্ন এলাকায় সমানে অভিযান চলছে। পাহাড় কাটা ও অবৈধ ভাবে বালি উত্তোলন করে মহেশখালীর প্রাকৃতিক পরিবেশ ধ্বংসকারীদের আইনের আওতায় নিয়ে আসার পাশাপাশি বড় ধরণের জরিমানা, গ্রেফতার ও আটকের মুখোমুখি করা হচ্ছে। স্থানীয় পরিবেশ সচেতন লোকজন প্রশাসনের এ অভিযানকে স্বাগত জানিয়েছেন।