Advertisement


গোরকঘাটার কাছে সমুদ্রে অভিযান, ৬ পাচারকারী আটক, অস্ত্রশস্ত্র উদ্ধার

রহস্যজনক কারণে মহেশখালীর পুলিশ দালালদের খুঁজে পায় না


বিশেষ প্রতিনিধি, কক্সবাজার ।।
মহেশখালীর গোরাকঘাটার কাছে সমুদ্রে অভিযান চালিয়ে অস্ত্র ও গুলিসহ মানবপাচারকারী চক্রের ছয় সদস্যকে আটক করেছে র‌্যাব। আটক কারও কারও বাড়ি মহেশখালীর বিভিন্ন এলাকাকায় বলে জানা যাচ্ছে। বার বার বড় বিষয়গুলো র‌্যাবের মাধ্যমে বেরিয়ে আসলেও এ ক্ষেত্রে মহেশখালী পুলিশের ব্যর্থতার কমতি নেই বলে মনে করছেন সূত্র।

শনিবার (১৬ এপ্রিল) ভোর রাতে নাজিরারটেক চ্যানেল থেকে তাদের আটক করা হয়। ওইদিন বিকালে র‍্যাব ১৫ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‍্যাব ১৫ কক্সবাজার ক্যাম্পের কমান্ডিং অফিসার মেজর শেখ মো. ইউসুফ।

আটকরা হলেন, শাহ জাহান (৩৭),মো. পারভেজ (২৩), মো. আব্দুল মাজেদ (২৭),আমির মো. ফয়সাল (২৪),মো. শাকের (৩০),মো. রফিক আলম (৩৫)।

কক্সবাজার ক্যাম্পের কমান্ডিং অফিসার মেজর শেখ মো. ইউসুফ জানান, শনিবার রাতে বঙ্গোপসাগরে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।  এ সময়  একটি ট্রলার আটক করে তাতে তল্লাশি চালিয়ে ১টি দেশিয় পিস্তল, ২টি থ্রিকোয়ার্টান গনি, ৪ রাউন্ড কার্তুজ, ২টি রামদা, ১টি আধুনিক প্রযুক্তির স্যাটেলাইট ফোন, ১টি কম্পাস, ১টি জিপিএস, পাচারকৃত সদস্যদের ফেলে যাওয়া ১৬টি মোবাইল, ১০ টি সিমকার্ড, ১ টি হাতঘড়ি এবং নগদ ১,২শত টাকা উদ্ধারসহ ট্রলারটি জব্দ করা হয় ।

তিনি আরো জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে, মালয়েশিয়ায়  অবস্থানরত রোহিঙ্গা মানবপাচারকারীদের সঙ্গে বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে। বিভিন্ন চাকরি ও বিয়ের  প্রলোভন দেখিয়ে নারীদের বিদেশে যেতে প্রলুব্ধ করে তারা এবং কেউ যেতে না চাইলে নানাভাবে হুমকি ও ভয়ভীতি দেখানো হয়। আটককৃতদের  কক্সবাজার সদর মডেল থানায় হস্তান্তর করা হয়।

সম্প্রতি মহেশখালীতে বিভিন্ন দফায় পাচার হতে যাওয়া একাধিক মানব বহর উদ্ধার করা হলেও তাদের ব্যবহৃত বোট এবং কোনো সদস্যকেই আটক করতে পারেনি মহেশখালী পুলিশ। তথ্য বলছে- মহেশখালীতে আন্তঃজেলা ভিত্তিক একটি শক্তিশালী  মানবপাচার চক্র সক্রিয় থাকলেও তাদের খুঁজে বের করতে পুলিশ আন্তরিক ছিলো না বা এ কাজে সময় ব্যয় করেনি। ফলে বার বার স্থানীয়দের সহায়তায় পাচারের শিকাররা উদ্ধার হলেও রহস্যজনক কারণে পাচার কাজে ব্যবহৃত ট্রলার ও পাচারকারীরা ধরাছোঁয়ার বাইরে থেকে গিয়েছিল। এটি পুলিশের বড় ধরণের ব্যর্থতা বা দায়িত্বে গাফিলতি হিসেবে মনে করছেন ওয়াকিবহাল সূত্রগুলো।