Advertisement


ইউপি নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হলে কলা গাছ না কাটার অনুরোধ পরিবেশকর্মীদের


রকিয়ত উল্লাহ।। মহেশখালীতে দুই ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন বঞ্চিত হলে প্রতিবাদ স্বরূপ গনহারে কলা গাছ কেটে মিছিল করে রাস্তায় রোপন না  করার অনুরোধ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরব হয়ে উঠেছেন বিভিন্ন পরিবেশকর্মী ও সংবাদকর্মীরা।

এদিকে যেকোন নির্বাচনে কোন হেভিওয়েট প্রার্থী দলের মনোনয়ন না পেলে তার নেতাকর্মী ও সমর্থককেরা গনহারে কলাগাছ কেটে মিছিল করে রাস্তায় রোপন করে আসছে কয়েক বছর ধরে। এতে পরিবেশ যেমন ধ্বংস হয় তেমনি ক্ষতিগ্রস্ত হয় কলাবাগানের মালিকেরা। এই নিয়ে দুচিন্তায় পড়েছে খোদ কলা বাগানের মালিকেরা।

কালারমার ছড়ার নাম প্রকাশে ইচ্ছুক একজন কলা বাগানের মালিক বলেন, সামনে নির্বাচনে নৌকার মনোনয়ন না পেলে কলা বাগানের সব কলা গাছ কেটে নিয়ে যায়, এরকম গত নির্বাচনেও হয়েছে তাই এবারও দুচিন্তায় পড়েছি এবং নিয়মিত কলা বাগান পাহারা দিচ্ছি।  

এদিকে দলের মনোনয়ন বঞ্চিত হলে কলা গাছ কেটে প্রতিবাদ জানানো নতুন কিছু নয়। তাই পরিবেশের কথা চিন্তা করে সোচ্চার পরিবেশকর্মীরা। তারা পরিবেশ রক্ষার্থে প্রার্থীদের উদ্দেশ্যে অনুরোধ জানিয়ে ফেসবুকে পোস্ট করেছেন।  

বাপার মহেশখালী উপজেলার সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক ফেসবুকে পোস্ট করে নৌকার মনোনয়ন বঞ্চিত হলে প্রার্থীদের উদ্দেশ্য ফেসবুকে পোস্ট করেন  "ইউপি নির্বাচন" নৌকা প্রতীক না পেলে কলা গাছের উপর যাতে কোন নির্যাতন না হয়।

মহেশখালীতে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে যদি গণহারে কলাগাছ কাটা হয়, পরিবেশবাদী সংগঠনগুলো আন্দোলনের ডাক দিবে বলে হুশিয়ারি উচ্চারণ পোস্ট দেন পরিবেশ কর্মী ও সাংবাদিক আনম হাসান।

এছাড়াও সাংবাদিক বশির উল্লাহ ফেসবুকে পোস্ট দেন কালারমার ছড়া ও বড় মহেশখালীর প্রার্থীগণ নৌকা প্রতিক না পেলে কলাগাছ  না কাটার অনুরোধ জানিয়ে।

প্রসংঙ্গতঃ আগামী ১৫ জুন মহেশখালী উপজেলার বড় মহেশখালী ও কালারমার ছড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।  এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য প্রার্থীরা বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকার ধানমন্ডির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। যেকোনো মুহুর্তে ঘোষিত হতে পারে নৌকার মাঝির নাম।