Advertisement


মহেশখালীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত


আবুল বশর পারভেজ।। মহেশখালীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে দুগ্ধজাত মাদের মাঝে পুরস্কার বিতরণী সভা সম্পন্ন হয়েছে।

৮ আগস্ট (সোমবার) একটি বেসরকারি উন্নয়ন সংস্থা কর্তৃক মহেশখালী পৌরসভাস্থ পুটিবিলা কমিউনিটি ক্লিনিকে সরকারি-বেসরকারি যৌথ পরিদর্শন এবং  বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ উপলক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াসিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন অপুষ্টি দূর করার জন্য এসএআরপিভি এনজিও বাড়ি বাড়ি গিয়ে যেভাবে মহেশখালীবাসীর স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে  যে সহযোগিতা করছে তা সত্যিই প্রশংসনীয়। তিনি আগত উপকারভোগী হতে এসএআরপিভি'র কার্যক্রমসহ আচার-ব্যবহার সম্পর্কে যাচাই করেন।

বিশ্ব খ্যাদ্য সংস্থার আর্থিক ও কারিগরি সহযোগিতায় পরিচালিত প্রকল্পের মাধ্যমে মহেশখালী পৌরসভার পুটিবিলা ক্লিনিক মিলনায়তনে SARPV কর্মকর্তা জনাব মো. আনোয়ার আলম এর সঞ্চালনায় SARPV চলমান কার্যক্রম ও মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ উপলক্ষে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা  কর্মকর্তা ডাক্তার মাহফুজুল হক এর সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন মহেশখালী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাপস দত্ত, মহেশখালী উপজেলা প্রেসক্লাব সভাপতি সাংবাদিক আবুল বশর পারভেজ, কমিউনিটি ক্লিনিক এর জমিদাতার উত্তরসুরী আব্দুল মালেক, পরিবার পরিকল্পনা ইনেসপেক্টর সানাউল্লাহ নূরী, স্বাস্থ্য সহকারী ফরিদা ইয়াছমিন প্রমূখ।  

সভাপতির বক্তব্যে ডাক্তার মাহফুজুল হক বলেন- এসএআরপিভি ২০১৪ সাল হতে মহেশখালীতে অপুষ্টি দূর করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাদের কাজের আন্তরিকতার ফলে মহেশখালীর মানুষ আজ সচেতন হতে শুরু করেছে। গর্ভবতী ও দুধদানকারী মায়েদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সম্পর্কে পরামর্শ দিয়েছেন তারা।  

আলোচনা শেষে গত ১ থেকে ৭ আগস্ট চলমান মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২'এ কমিউনিটি ক্লিনিকে আগত উপকারভোগীদের মধ্যে মাতৃদুগ্ধের গুরুত্ব সম্পর্কে অবহিত করে এবং তার মধ্যহতে ভালোভাবে পারদর্শী তিনজনকে বিজয়ী নির্বাচিত করা হয়েছিল, উক্ত বিজয়ীদের মাঝেই পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন এসএআরপিভির নিউট্রিশন সুপারভাইজার মো. শাহজাহান, রামনাথ দত্ত এবং কমিউনিটি ক্লিনিকের সিএসসিপি ও এসএআরপিভি কর্মিবৃন্দ।