Advertisement


মহেশখালীতে প্রত্যাশী এনজিওতে ঋণ নিতে গিয়ে কর্মচারীর হাতে গ্রাহক লাঞ্ছিত


নিজস্ব প্রতিবেদক।। ১৯ ডিসেম্বর সোমবার দুপুরে মহেশখালীর কালারমার ছড়ায় সোনারপাড়ায়  বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রত্যাশী থেকে ঋণ আনতে গিয়ে জালাল উদ্দীন নামে এক গ্রাহক উক্ত অফিসের কর্মচারীদের হাতে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে।

ওই গ্রাহক বলেন- কয়েকদিন আগে আমার টাকার প্রয়োজন হলে প্রত্যাশীতে ঋণ নেওয়ার জন্য ১২০টাকা দিয়ে ভর্তি হই তারপর তারা যাচাই-বাছাই করে আমার থেকে ঋনের জামানত বাবদ ৪০০০ টাকা সঞ্চয় জমা নেন এবং আজ (সোমবার) ঋণ  দিবে বলে অফিসে ডাকেন। আমি যথাসময়ে অফিসে গেলে তারা আমাকে ঋণ দিবে না বলে জানান। এসময় কারণ জানতে চাইলে তারা বলেন করোনার সময় আমরা ভাই নাকি তাদেরকে কিস্তি তুলতে নিষেধ করেছিলেন এই নিয়ে আমাকে ঋণ দেবে না বলে সাফ জানিয়ে দেন। আমি বিষয়টির প্রতিবাদ করায় অফিসের কর্মচারী আবুল কাশেম, আরমানসহ আরও কয়েকজন মিলে আমাকে ধাক্কা কিল-ঘুষি মেরে বের করে দেন। আমি এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনগত প্রতিকার চাই।

এ বিষয়ে উক্ত প্রত্যাশীর কর্মচারী আরমান জানান, তাকে আজ ঋণ দেওয়ার কথা ছিল। কিন্তু তার মা খেলাপী সদস্য ছিল। সেটা নিয়ে অনেক বিরোধ হয়েছিল এমন কি পুলিশকে অবগত করা হয়েছিল। তার জন্য তার ফাইল চেক করতে গেলে সে তথ্য আসায় তাকে ঋণ দেওয়া হয়নি। তিনি স্থানীয় বিধায় অফিসে এসে আমাদেরকে হুমকি দিয়েছে এটি নিয়ে কথা কাটাকাটি হয়েছে। মারধরের বিষয়ে জানতে চাইলে অফিসে আসার জন্য অনুরোধ করে বিষয়টি এড়িয়ে যান।

প্রত্যক্ষদর্শীরা জানান- জালালসহ আরও বেশ কয়েকজন ঋণ নেওয়ার জন্য প্রত্যাশীর অফিসে আসেন সকাল থেকে। এদের মধ্যে কয়েকজনকে ঋণ বিতরণ করা হয়েছে। কিছুক্ষণ পর জালালের সাথে প্রত্যাশীর কর্মচারীদের মধ্যে কথা কাটাকাটি হলে পূর্বের কি কারণে তাকে ঋণ দেয়নি এবং এক পর্যায়ে তারা জালালকে অফিস থেকে ধাক্কা দিয়ে বের করে দেন।

ইতিমধ্যে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বেশ প্রচার পেয়েছে। তা তদন্তপূর্বক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানান সচেতন মহল।