Advertisement


কক্সবাজারের কাছের সমূদ্র থেকে ৮ দিন পর ১৫ জেলেকে উদ্ধার করেছে নৌবাহিনী


প্রতিবেদক।। মহেশখালীর অদূরে গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে ৮ দিন বঙ্গোপসাগরে ভেসে থাকা একটি ফিশিং বোট থেকে ১৫ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। বুধবার নৌবাহিনী জাহাজ ‘অনুসন্ধান’ গভীর সমুদ্রে জরীপ কাজে নিয়োজিত থাকাকালে উক্ত জেলেদের উদ্ধার করে। এসময় তাদের প্রয়োজনীয় পানি, খাবার ও প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। পরে উদ্ধারকৃত ১৫ জেলে ও তাদের ফিশিং বোট ‘নিশি পদ্মা’ কক্সবাজারের ইনানী সংলগ্ন জেটিতে নিয়ে এসে বোটের মালিক মোঃ জসিম উদ্দিন এর প্রতিনিধির নিকট হস্তান্তর করা হয়। -তথ্য আইএসপিআর ও অন্যান্য সূত্র।

এসময় তারা নৌবাহিনীর এই উদ্ধার তৎপরতা ও তাদের জীবন বাচাঁনোর জন্য নৌবাহিনীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানায়।
উল্লেখ্য, ‘নিশি পদ্মা’ নামে ফিশিং বোটটি গত ২৪ ডিসেম্বর ২০২২ কক্সবাজারের বাঁশখালী থেকে ১৫ জন জেলে নিয়ে গভীর সমুদ্রে মাছ ধরার উদ্দেশ্যে গমন করে। পথিমধ্যে গত ২৮ ডিসেম্বর ২০২২ গভীর সমুদ্রে বোটটির ইঞ্জিন বিকল হয়ে যায়। পরবর্তীতে গত ৮ দিন যাবত ভাসমান অবস্থায় বোটটি গভীর সমুদ্রে অবস্থান করছিল।

অন্যদিকে নৌবাহিনী জাহাজ অনুসন্ধান গভীর সমুদ্রে জরীপ কাজে নিয়োজিত থাকাকালে গত ৪ জানুয়ারি ভাসমান অবস্থায় উক্ত বোটটির অবস্থান সনাক্ত করে। পরে দ্রুততম সময়ে নৌবাহিনী জাহাজ ঘটনাস্থলে পৌঁছে বোটটিকে জেলেসহ উদ্ধার করে।  
উদ্ধারকৃত জেলেরা হলেন উসমান সরোয়ার (৩৮), মোঃ আবুল বাশার (৫৭), মোঃ কাওসার (৩৮), মোঃ জয়নাল আবেদীন (৩৩), মোঃ আবদুর রহমান (২১), মোঃ তরিকুল ইসলাম (১৭), মোঃ সৈয়দ (১৯), মোঃ আনসার (২১), বদিউল আলম (৪২), দিদারুল ইসলাম (৩৫), মোঃ আরাফাত (২২), তরিকুল্লাহ (৬০), জহির আলম (৪০), মোঃ ইউসুফ (৪২) এবং সালাউদ্দিন (৩২)। তারা অধিকাংশই বাশখালী ও কুতুবদিয়ার স্থানীয় বাসিন্দা।