Advertisement


হোয়ানকে বগাচতর ঘোনার কাছে সরকারি ভূমি দখল নিতে ফের মরিয়া ভূমিদস্যু এরশাদ গং


নিজস্ব প্রতিবেদক।। হোয়ানকের কালাগাজি পাড়ায় প্যারাবন নিধনকারীরা বগাচরঘোনার লাগোয়া সরকারি প্রায় ৩০০ একর জায়গা ফের দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে ভূমিদস্যু এরশাদ গং। এনিয়ে তারা বেশ কয়েকবার দখলের চেষ্টা করলে বন বিভাগের শক্ত অবস্থানের কারণে দখল নিতে পারছে না ভূমিদস্যুরা। এ দখলযজ্ঞে ভূমিদস্যুদের বেশীর ভাগই জামায়াত- বিএনপির রাজনীতির সাথে যুক্ত থাকায় নতুন করে দখল নিতে হোয়ানকে ক্ষমতাশীন দলের স্থানীয় সাবেক এক ছাত্রনেতা ও ইউনিয়ন আওয়ামী লীগের এক নেতার সাথে গোপনে বৈঠক করেছে বলে সূত্রে প্রকাশ পেয়েছে। এবার তাদেরকেসহ যুক্ত করে নতুন ভাবে সরকারি জমি দখলের পাঁয়তারায় মেতেছে ভূমিদস্যু এরশাদ চক্র।


এদিকে বন বিভাগের মহেশখালী উপজেলা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমানের নেতৃত্বে বেশ কয়েকজন বনকর্মীদের পাহারা বসিয়ে দীর্ঘদিন ধরে বন রক্ষার কার্যক্রম চলমান রয়েছে। এ অবস্থায় ভূমিদস্যুরা নতুন করে দখল নিতে পারছে না। ফলে ভূমিদস্যু এরশাদ গং বন-বিভাগকে ম্যানেজ করতে এই চক্রটি নিয়ে নতুন ভাবে ফান্ড সংগ্রহ করে জোর-তদবির চালিয়ে যাচ্ছে।  

এদিকে প্যারাবন রক্ষায় রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান অনড় অবস্থানে থাকায় সুবিধা করতে পারছে না ভূমিদস্যুরা। অন্যদিকে প্যারাবন নিধনকারী ভূমিদস্যুদের আইনের আওয়াতায় আনতে বন বিভাগ-পুলিশ কাজ করছে বলে জানা যাচ্ছে।  

এ বিষয়ে মহেশখালী উপজেলা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান জানান- প্যারাবন নিধনকারী ভূমিদস্যুদের বিরুদ্ধে একাধিক মামলা দেওয়া হয়েছে এবং উক্ত জায়গায় আবার যাতে দখল নিতে না পারে তার জন্য বনকর্মী নিয়মিত পাহারা দিচ্ছে। ভূমিদস্যুদের কবল থেকে সরকারি সম্পদ রক্ষা করতে বন বিভাগ কাজ করছে বলে জানান।