Advertisement


মহেশখালীতে গভীর রাতে সরকারি খাল কেটে মাটি লুট, খননযন্ত্রসহ আটক ৪


রকিয়ত উল্লাহ।। মহেশখালী পৌরসভা এলাকায় অবৈধ ভাবে সরকারি খাল কেটে মাটি লুট ও বিক্রির উদ্দেশ্যে পাচারকালে গভীর রাতে অভিযান চালিয়ে একটি স্ক্যাভেটার (খননযন্ত্র)সহ  ৪ জনকে আটক করেছে মহেশখালী উপজেলা প্রশাসন। আটককৃতরা হলেন আজিজুল হক, আলা উদ্দিন, একারাম ও রেজাউল হক। তারা পৌরসভার এক প্রভাশালী ব্যক্তির লোক পরিচয় দিয়ে দীর্ঘদিন থেকে এ কাজ করে আসছিল বলে জানা যাচ্ছে।

জানা গেছে- ২৩ মার্চ (বৃহস্পতিবার) সাড়ে ১১ টার সময় পৌরসভার ৫নম্বর ওয়ার্ডের আওয়তাধীন হুনাইয়ার ছড়ার মসজিদের দক্ষিণে সরকারি খাল থেকে খননযন্ত্র দিয়ে মাটি কেটে ডাম্পট্রাক দিয়ে বিভিন্ন স্থানে বিক্রির জন্য পাচার করছিল। এমন খবর পেয়ে  মহেশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এফ এম শামীমের নেতৃত্ব ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে অবৈধভাবে পরিবেশ ধ্বংস করে স্ক্যাভেটর দিয়ে সরকারি খালের মাটি কেটে নিয়ে তা বিক্রি করে আসছিল স্থানীয় বাসিন্দা আজিজুল হক, আলা উদ্দিন, রেজাউল হক ও একারামসহ একটি সিন্ডিকেট। খবর পেয়ে গভীর রাতে এ অভিযান পরিচালনা করে তাদেরকে আটক করা হয়।

রাতে মহেশখালীর সব খবরকে মহেশখালী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এফ এম শামীম অভিযানে বিষয়টি নিশ্চিত করে বলেন, সরকারি খাল থেকে মাটি কেটে পাচারকালে একটি স্ক্যাভেটার জব্দ করা হয়েছে। এ সময় ড্রাইভারসহ স্থানীয় আরও তিন ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদেরকে আপাতত রাতে থানায় দেওয়া হয়েছে, পরবর্তীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ অপরাধের দণ্ড নিশ্চিত করা হবে বলে জানান তিনি।