Advertisement


স্কুল জীবনে জমিদারের অন্যায় আচরণের বিরুদ্ধে প্রতিবাদ করেই প্রথম গ্রেফতার হয়েছিলেন খোকা- এমপি আশেক


রকিয়ত উল্লাহ।।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন মহেশখালীর আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক বলেছেন- সেই খেকো স্কুল জীবনে তৎকালীন জমিদারের অন্যায় আচরণের বিরুদ্ধে প্রতিবাদ করেই প্রথম গ্রেফতার হয়েছিলেন। তিনি আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য আরও বলেন- তোমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ বঙ্গবন্ধুর বিভিন্ন বই পড়লেই বঙ্গবন্ধুর শিশু, শৈশব ও জীবনী সম্পর্কে জানতে পারবে।

তিনি ১৯২০ সালে টুঙ্গিপাড়া জন্মগ্রহণ করেছিলেন।
সেই খোকা একদিন বড় হয়ে মুজিব ভাই হবে, মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু হবে এবং বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হবেন এটা বিরল বিষয়। কিন্তু প্রকৃতির ইশারায় তার মধ্যে সেই গুণাবলি সৃষ্টি করে দিয়েছেন এবং তার হাত ধরে আমরা বাঙালি জাতি একটি স্বাধীন সার্বভূম বাংলাদেশ পেয়েছি।  

১৭ মার্চ সকালে মহেশখালী উপজেলা চত্বরে বঙ্গবন্ধু  প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ-সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক, পরে উপজেলা আওয়ামী লীগসহ  উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, কলেজ, স্কুল, দলীয় নেতাকর্মী ও সামাজিক সংগঠনের  নেতৃবৃন্দও শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

পরে উপজেলার হল রুমে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়াছিনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা চেয়ারম্যান শরীফ বাদশা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার পাশা চৌধুরী,সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরীফ, মহেশখালী থানার ওসি প্রণব চৌধুরী, তদন্ত ওসি আব্দু রাজ্জাক মীরসহ বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ রাজনৈতিক দলের নেতাকর্মীসহ ছাত্র-ছাত্রীরা।