Advertisement


মহেশখালীতে বেদখল থাকা বনভূমি উদ্ধার করে বন বিভাগের ক্যাম্প


নিজস্ব প্রতিবেদক।। চট্টগ্রাম উপকূলীয় বন বিভাগের আওয়াতাধীন মহেশখালী রেঞ্জের শাপলাপুর বিটের চালিয়াতলী এলাকায় বন বিভাগের প্রায় ১ একর সরকারি জায়গা  দফায় দফায় অভিযান চালিয়ে দখলমুক্ত করা হয়েছে। 

২৬ জুলাই (বুধবার) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রায় ৮ ঘন্টা অভিযান চালিয়ে উক্ত জায়গা দখলমুক্ত করে বাউন্ডারি দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন- বন বিভাগের মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলি।  

সূত্রে জানা যায়- চট্টগ্রাম উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দু রহমানের নির্দেশনায় উপকূলীয় বন বিভাগের (কক্সবাজার) সহকারী বন সংরক্ষক শেখ আবুল কালাম আজাদের নেতৃত্বে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলীসহ সঙ্গীয় প্রায় ২০-২৫ জান একটি দল অভিযান চালিয়ে সরকারের বেদখলে থাকা জায়গা উদ্ধার করা হয়।

এর আগে গত ফেব্রুয়ারিতে ওই স্থানে আরও পপ্রায় ৪০ শতক জায়গা উদ্ধার করা হয়েছিলো। বর্তমানে উক্ত স্থানে জনতাবাজার ফরেস্ট ক্যাম্প নামে বন বিভাগের জন্য একটি কার্যালয়েে ভবন নির্মাণ করা হচ্ছে। গত ২৫ মে চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ উক্ত নির্মাণাধীন ভবনটি পরিদর্শন করেন।

এ বিষয়ে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলি জানান- মহেশখালীর চালিয়াতলী-মাতারবাড়ি সড়কের গুরুত্বপূর্ণ স্থানে বন বিভাগের প্রায় ১ একর সরকারি জায়গা দফায় দফায় অভিযান চালিয়ে দখল মুক্ত করা হয়েছে। উক্ত জায়গায় জনতা বাজার ফরেস্ট ক্যাম্প নামে একটি অফিস করা হচ্ছে। ভবনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এই অফিস চালু হলে এই এলাকায় কাঠ পাচারসহ অন্যান্য বন অপরাধ নিয়ন্ত্রণ করা সহজ হবে।