আমরা মহেশখালীর কথা বলি..

মহেশখালী হচ্ছে ডিজিটাল আইল্যান্ড - মহেশখালীর সব খবর

⬤ আমাদের নতুন ওয়েবসাইটে স্বাগতম। ⬤ আমাদের ওয়েবসাইট www.moheshkhalirsobkhabor.com ⬤ ফেসবুক ফেইজ www.facebook.com/m.sobkhabor ⬤ ইউটিউব চ্যানেল www.YouTube.com/Sobkhabor24x7 ⬤ ফেসবুক গ্রুপ www.facebook.com/groups/m.sobkhabor ⬤

মহেশখালী হচ্ছে ডিজিটাল আইল্যান্ড


দেশে প্রথমবারের মতো ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং ফিচারের মাধ্যমে যোগাযোগ শুরু হয়েছে। সেলিব্রেটিরা তাদের পেজ’র মাধ্যমে ব্যবহারকারীদের সরাসরি ভিডিও স্ট্রিমিং করার সুযোগ পাচ্ছেন।

দু’দিন আগে মার্ক জাকারবার্গ লাইভ স্ট্রিমিং করেছেন। এরপর মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) স্পেনের বার্সেলোনা থেকে লাইভ স্ট্রিমিং করেছেন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি।

লাইভ ভিডিও ফিচার ব্যবহার করে বার্সেলোনা থেকে জুনায়েদ আহমেদ পলক বলেন, ফেসবুকের আরও যতো নতুন অ্যাপস সুবিধা আছে, তা বাংলাদেশে চালু করা হবে। মাসখানেক আগ থেকে ভয়েস কল ও ভিডিও কল চালু করা হয়েছে।

তিনি ডিজিটাল ওয়ার্ল্ডে যোগ দেওয়ার জন্য ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে আগামী অক্টোবর মাসে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, নতুন স্ট্রিমিং সুবিধা ব্যবহার করে গত পরশু মার্ক জাকারবার্গ ভিডিও স্ট্রিমিং করেছেন। এরপর আমি লাইভ স্ট্রিমিং করেছি। এটি লাইভ দেখেছে ১২ হাজারের বেশি দর্শক।

এদিকে বুধবার (২৪ ফেব্রুয়ারি) ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আবারও বৈঠকে বসতে যাচ্ছেন পলক।

ভিডিও স্ট্রিমিংয়ে তিনি জানান, সাত বছর আগে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো মাত্র ২০ লাখের কম। এখন ইন্টারনেট ব্যবহার করেন দেশের ৫ কোটি মানুষ।

ইন্টারনেট গতি নিয়ে তিনি বলেন, ২০১৮ সালে আমরা দেশের প্রত্যেক ইউনিয়ন অপটিক্যাল ফাইবার সংযোগের আওতায় আনবো। ১ লাখ ১৭ হাজার স্কুল-কলেজ ইন্টারনেটের আওতায় নিয়ে আসা হবে যেখানে, সাড়ে ৩ কোটি শিক্ষার্থী স্কুলে ইন্টারনেট পাবে।

লাইভ ভিডিও ফিচারের জন্য ফেইসবুকের মেনশন অ্যাপ থেকে লাইভ ভিডিও ফিচার চালু করে ভিডিও স্ট্রিমিং করা যাবে। ভিডিওগুলোর বর্ণনাও জুড়ে দেওয়া যাবে। নিজের প্রয়োজন মতো ফ্রন্ট বা ব্যাক ক্যামেরা সিলেক্ট করে ভিডিও স্ট্রিম করা যাবে।

শুরুতে লাইভ স্ট্রিমিং ফিচারটি ব্যবহারের সুযোগ পেয়েছিলেন শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। এখন এটি উন্মক্ত করে দেওয়া হচ্ছে।

মহেশখালী হচ্ছে ডিজিটাল আইল্যান্ড
এদিকে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বার্সেলোনায় কোরিয়ান টেলিকম ও জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংগঠনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছেন জুনায়েদ আহমদ পলক।

এ চুক্তির ফলে বাংলাদেশের দ্বীপ ভূমি মহেশখালীকে ডিজিটাল আইল্যান্ড বানানো হবে। সেখানে আধুনিক সব নাগরিক সেবা পৌঁছে দেওয়া হবে। এটি বাস্তবায়িত হলে ভবিষ্যতে বিশ্বের অন্যন্য দ্বীপ দেশ বাংলাদেশকে অনুসরণ করবে বলে মনে করেন পলক।

তিনি জানান, এই মুহূর্তে দেশে দশ কোটি লোকের হাতে মোবাইল ফোন রয়েছে। ১৩ কোটি সিম ব্যবহার হচ্ছে, সাড়ে ৫ কোটি ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ২ কোটি ফেসবুক ব্যবহারকারী।
Powered by Blogger.