আজ কালারমার ছড়া নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মানবাধিকার সংস্থা ফ্রেব এর মেয়েদের ক্ষমতায়নের বিষয়ে হ্যান্ডবল ও থিয়েটার প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সূত্র জানায় স্কুলটির ক্রীড়া শিক্ষক মুহিবুল্লাহ এর সার্বিক তত্ত্বাবধানে স্কুল মাঠে ষষ্ট থেকে দশম শ্রেণির ৪০ জন ছাত্রীকে মেয়েদের হ্যান্ডবল খেলার উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে সহযোগিতা করেন ফ্রেব এর বশির উল্লাহ ও মুন্নি। 

বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে ফোরাম থিয়েটার প্রশিক্ষণ কর্মশালা একই স্কুলের শতাধিক শিক্ষার্থীকে নিয়ে স্কুলের আলহাজ্ব বকসু মিয়া অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ গোলাম হাদী বিকমএমএড এর সভাপতিত্ব অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় ফ্রেব এর প্রধান নির্বাহী ফরিদুল আলম সার-বক্তব্য রাখেন। স্থানীয় শিল্পী বোরহান উদ্দীন রাব্বানি স্কুলের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ প্রদান করেন।

শিক্ষাদীক্ষায় অনগ্রসর এলাকায় অবস্থিত এই খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ১০০০ শিক্ষার্থীর বিচরণ। পড়ালেখার মানের দিক দিয়েও অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান। এলাকার শিক্ষা সচেতন লোকজন জানান ফ্রেবের এধরণের উদ্যোগের মাধ্যমে স্কুলটির হারানো ঐতিহ্যে ফিরে যেতে পারে। তারা ফ্রেবের এই আয়োজনকে স্বাগত জানান।
শেয়ার:

মন্তব্য দিন: