Advertisement


সংস্কারের অভাবে মাতারবাড়ির অধিকাংশ সড়কের বেহাল দশা, ভোগান্তিতে যাতায়তকারীরা

মোহাম্মদ কাইমুল ইসলাম ছোটন
পায়ে হেঁটে চলাচল তো দুষ্কর। চলাচলের একমাত্র ভরসা যানবাহন । এরপরও অনেক যানবাহন চালকই যেতে চায় না লক্কর-ঝক্কর রাস্তাগুলো দিয়ে। তার উপর একটু বৃষ্টি হলে মাতারবাড়ীর গুরুত্বপূর্ণ এই সড়ক পরিণত হয় জলশয়ে। ইচ্ছে করলেই ধান চাষ করা যেতে পারে সেসব রাস্তায়।
মাতারবাড়ীর সিএনজি স্টেশন হতে সর্দার পাড়ার প্রায় ৩ কিলোমিটার রাস্তা দিয়ে যাতায়াত করতে হয় সহস্রাধিক মানুষের । প্রতিদিন প্রকল্পে নিয়োজিত গাড়ি,ইট-বালু ভর্তি ট্রাক, পণ্যবাহী যাহবাহন সহ শতাধিক গাড়ি এবং মাতারবাড়ী ইউনিয়নের ৪,৫,৬,৭,৮,৯ নং ওয়ার্ডের সহস্রাধিক মানুষ এই রাস্তাদিয়ে যাতায়াত করে।
সরজমিনে গিয়ে দেখা যায়, মাতারবাড়ীর এই প্রধান রাস্তাগুলো খানা-খন্দে ভরা। বিশেষ করে, তিতামাঝির পাড়া,দঃ মিয়াজীর পাড়া, বলিরপাড়া রাস্তার করুণ অবস্থা। একটু বৃষ্টি হলে জমে থাকে পানি, সৃষ্টি হয় জলবদ্ধতার। লক্কর-ঝক্করের কারণে যানবাহন অাসতে চাই না রাস্তাগুলো দিয়ে। ৪-৫ বছরে সংস্কারের ছোঁয়া না লাগাই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে রাস্তা সংস্কার না হওয়া বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এই রাস্তায় বৃষ্টি হলে পানি জমে থাকায় চলাচলে অনেক অসুবিধায় পড়তে হয়। জরুরি প্রয়োজনে জেলা শহরে বা উপজেলা সদরে যোগাযোগ করতে নিত্যদিন দূর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। এমন অবস্থা হলেও রাস্তা সংস্কারের কোন উদ্যোগ নেননি এলজিআরডি কর্তৃপক্ষ। তারা রাস্তা সংস্কারের দাবি জানান।
টমটম চালক অাব্দুল অালিম জানান, এই রাস্তাগুলো প্রায় খানাখন্দে ভরা। যার ফলে যাত্রী নিয়ে চলাচলে অনেক কষ্ট হয়ে যায়, স্বীকার হতে হয় বিভিন্ন দূর্ঘটনার। রিক্সাচালক মানিক জানান, ভাঙ্গা রাস্তার কারণে গাড়ি প্রায় বিকল হয়ে পড়েছে। বড় বড় গর্তে গাড়ি পড়ে অাটকে যায়। ফলে বর্ষায় গর্তে পানি জমে গেলে যাত্রী নিয়ে অাসা যাওয়া অনেক কষ্ট হয়ে পড়ে।
তিনি অারো বলেন, দীর্ঘদিন সংস্কার না হওয়াটা তার প্রধান কারণ। তাই রাস্তা গুলো দ্রুত সংস্কারের জন্য স্থানীয় জন প্রতিনিধি ও উপজেলা প্রশাসনের দৃষ্টি অাকর্ষণ করছি।
মাতারবাড়ী ইউনিয়ন মৎস্যজীবী লীগের সাবেক সভাপতি ও সাবেক ছাত্রলীগ নেতা জি এম ওয়াহেদ বাপ্পি বলেন, তিতামাঝির পাড়ার রাস্তাগুলো খুবই খারাপ। এই রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। রাস্তায় বৃষ্টি হলে পানি জমে থাকে। জলাবদ্ধতার কারণে মানুষের চলাচলে খুব কষ্ট হয়ে যায়।
মাতারবাড়ী ইউনিয়ন অাওয়ামীলীগের সভাপতি জি এম ছমি উদ্দীন বলেন, রাস্তাতে বৃষ্টি হলে পানি জমে থাকে, সৃষ্টি হয় জলাবদ্ধতা-জনদূর্ভোগের । দীর্ঘদিন রাস্তাগুলো সংস্কার করা হচ্ছে না, কর্তৃপক্ষকে জানানো হলে ও কোন ব্যবস্থা হয়নি। দ্রুত সংস্কার করা না গেলে জনদূর্ভোগ অারো বৃদ্ধি পাবে। তাই দ্রুত সংস্কারের দাবি জানাচ্ছি।