Advertisement


মেসি-মার্তিনেজের বদৌলতে এগিয়ে আর্জেন্টিনা। বিরতি চলছে


ক্রীড়া ডেস্ক।।
কোপা আমেরিকার কাপ ছুঁতে লিওনেল মেসির লাগবে মাত্র দুটি ম্যাচ। প্রথম বাধা কলম্বিয়া। যারা ছন্দের চাইতে ফুটবলে পেশিশক্তিতেই বেশি অভ্যস্ত। শৈল্পিক ফুটবলে তেমন একটা আগ্রহ নেই তাদের।

সেই দলের বিপক্ষে মাঠে রোমেরোকে ছাড়াই মাঠে নেমেছেন মেসি। একাদশে আছেন - পেজেল্লা, ডি পল, গঞ্জালেজ, ওতামেন্দি, লো সেলসো,  মলিনা, ট্যাগলিয়াফিকো, লাউতারো এবং রদ্রিগেজ।

গোলরক্ষক হিসেবে এমিলিয়ানো মার্তিনেজকে নামিয়েছে কোচ স্কালোনি।

পেছনের তেতো স্বাদকে আজ ভুলতে চান মেসি। কলম্বিয়ার বিপক্ষে সবশেষ তিন দেখায় জয়ের মুখ দেখেনি আর্জেন্টিনা। উল্টো পেতে হয়েছে এক ম্যাচে হারের স্বাদ, বাকি দুটি ড্র।

সেই লক্ষ্যে ৪-৩-৩ ছকে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করেছে আর্জেন্টিনা। কলম্বিয়াকে চাপে রেখেছে প্রথম থেকেই।

কলাম্বিয়ার বিপজ্জনক স্থানেই বারবার বল নিয়ে গেছে আর্জেন্টাইন ফরোয়ার্ডরা। যাদের নেতৃত্বে অধিনায়ক মেসি।
এভাবে কয়েকবার আক্রমণের পর ছয় মিনিটের মাথায়ই প্রথম সফলতার মুখ দেখে আর্জেন্টিনা। দূর থেকে ক্রসে গোলপোস্টের খুব কাছাকাছি বল পান মেসি। কলম্বিয়ার দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে বল পাস দেন ডি-বক্সে অরক্ষিত স্থানে দাঁড়িয়ে থাকা লাউতারো মার্টিনেজকে। মুহূর্তেই তা জালে জড়িয়ে দেন ইন্টার মিলান ফরোয়ার্ড।

ম্যাচ শুরু ৩ মিনিটেই এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। কলম্বিয়ার দুই তিন ডিফেন্ডারকে কাটিয়ে ডি বক্সে ঢুকে পড়েন লিওনেল মেসি। দারুণভাবে বল বাড়িয়ে দেন নিকোলাসা গঞ্জালেসকে। কিন্তু তার হেড লক্ষ্যে ছিল না।

তবে এর মিনিট তিনেক পর মার্তিনেজকে দিয়ে ঠিকই গোল উদ্ধার করে নেন মেসি। এই এসিস্টের পর নতুন রেকর্ড স্পর্শ করলন মেসি। তার আগে কোপায় কেউ ৪টির বেশি গোলের পাস বাড়াতে পারেননি।

৯ মিনিটের মাথায় আক্রমণে উঠতে সক্ষম হয় কলম্বিয়া। কুয়াদ্রাদোর দুর্দান্ত এক শট বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক এমি. মার্তিনেজ। ২১ মিনিটের মাথায় ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন আর্জেন্টিনার লো সেলসো।

ফ্রি-কিকে আর্জেন্টিনার বক্সে বল রাখার চেষ্টা করেন কুয়াদ্রাদো। তবে গঞ্জালেজ বল ক্লেয়ার করেন।

লো সেলসোর কারণে ফের ফ্রি-কিক পায় কলম্বিয়া। ২৫ মিনিটের দিকে তার হাতে বল লাগে। বাঁশি বাজান রেফারি। তবে এমন সুবিধাজনক জায়গা থেকেও ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি কলম্বিয়া।

৩৬ মিনিটের মাথায় কলম্বিয়ার বারিয়সের শট পোস্টে প্রতিহত হয়। ৩৮ মিনিটে চমৎকার এক সুযোগ পায় কলম্বিয়া। যা হাতছাড়া হওয়ায় হতাশ হন কোচ ডেভিড ওসপিনা।

কুয়াদ্রাদোর কর্ণার থেকে হেডে গোল করার চেষ্টা করেন মিনা। তার হেডার ক্রসবার ছুঁয়ে মাঠের বাইরে চলে যায়।

৪৪ মিনিটে ঠিক একইরকম সুযোগ পায় আর্জেন্টিনা। মেসির কর্ণার থেকে হেডে গোল করার চেষ্টা করেন গঞ্জালেজ। ঠিকমতো মাথা ছোঁয়ানও তিনি। কিন্তু কলাম্বিয়ান গোলরক্ষকের দুর্দান্ত সেভে ব্যবধান বাড়াতে গঞ্জালেজ।

প্রথমার্ধে ৪ মিনিট সময় সংযোজিত হয়। রেফারি বাঁশি বাজার ঠিক আগে হলুদ কার্ড দেখেন কুয়াদ্রাদো।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা।