আমরা মহেশখালীর কথা বলি..

শুটকি উৎপাদন নিরাপদ করতে আজ সোনাদিয়ায় ছাড়া হলো ৩ লাখ বন্ধ্যা মাছি - মহেশখালীর সব খবর

শুটকি উৎপাদন নিরাপদ করতে আজ সোনাদিয়ায় ছাড়া হলো ৩ লাখ বন্ধ্যা মাছি


সৈয়দুল কাদের, সোনাদিয়া থেকে ।। ক্ষতিকর মাছির উপদ্রবমুক্ত করে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ শুটকি উৎপাদনের জন্য সোনাদিয়া দ্বীপে আজ মঙ্গলবার আবারো ছাড়া হলো ৩ লাখ বন্ধ্যা মাছি। এ সময় উপস্থিত ছিলেন আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি।

কীটনাশক প্রয়োগ ছাড়াই প্রাকৃতিক উপায়ে শুটকি উৎপাদনের জন্য ক্ষতিকর মাছি দমনে সোনাদিয়া দ্বীপে এ পরমাণু প্রযুক্তি প্রয়োগ করছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন।

এ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে কক্সবাজার শহরের কলাতলীস্থ সৈকত খনিজ বালি আহরণ কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক বলেন, পরমাণু প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত শুটকি উৎপাদনে একটি মডেল হতে পারে সোনাদিয়া দ্বীপ। কীটনাশকমুক্ত নিরাপদ শুটকির নিশ্চয়তা পেলে সোনাদিয়ার শুটকি বেশি দামেই কিনবে মানুষ। কারণ পরিমাণের চেয়ে গুণমত মানই মানুষের স্বাস্থ্যের জন্য বেশি প্রয়োজন।


তিনি বলেন, কক্সবাজারে তারকা হোটেলের ভাড়া অনেক বেশি। আবার কম দামে সাধারণ হোটেলেও থাকা যায়। তবু সেবার মানের উপর ভিত্তি করে বেশি ভাড়া দিয়েই মানুষ তারকা হোটেলে থাকছে। সুতরাং সোনাদিয়ার শুটকি যদি স্বাস্থ্যসম্মত ও নিরাপদ হয়, তাহলে অবশ্যই মানুষ বেশি দামে কিনে খেতে কার্পণ্য করবে না।

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান ইনস্টিটিউটের বিকিরণ কীটতত্ত্ব ও মাকড়তত্ত্ব বিভাগের প্রধান ড. এ.টি.এম ফয়েজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সৈকত খনিজ বালি আহরণ কেন্দ্রের পরিচালক ড. মাসুদ করিম ও অর্গানিক গ্রুপের ভাইস চেয়ারম্যান কৃষিবিদ কায়সারউদ্দিন আহমদ।

অর্গানিক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ইসমাইল জবিউল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন সাগর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবেদ আহসান সাগর ও সোনাদিয়ার শুটকি উৎপাদক আমানউল্লাহ। এসময় সোনাদিয়ার শুটকি উৎপাদকরা ছাড়াও সংশ্লিষ্ট বিজ্ঞানী-গবেষক ও মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান ইনস্টিটিউটের বিকিরণ কীটতত্ত্ব ও মাকড়তত্ত্ব বিভাগের প্রধান ড. এ.টি.এম ফয়েজুল ইসলাম জানান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন শুটকি মাছের ক্ষতিকর পোকা দমনের জন্য sterile insect technique (SIT) নামের এই মাছি বন্ধ্যাকরণ প্রযুক্তি উদ্ভাবন করেছে। এ পদ্ধতিতে ক্ষতিকর মাছি দমনের জন্য মাসে দুই বার করে বন্ধ্যামাছি অবমুক্ত করতে হয়।

এরই অংশ হিসাবে মঙ্গলবার (আজ) সকালে সোনাদিয়া দ্বীপে ফের বন্ধ্যা মাছি অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এরআগে গত ১ ও ১৫ ডিসেম্বর সোনাদিয়া দ্বীপে দুই লাখ করে বন্ধ্যামাছি অবমুক্ত করা হয়।

No comments

Powered by Blogger.