Advertisement


মহেশখালীর এসপিএম প্রকল্পে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ


মিজানুর রহমান।। মহেশখালী উপজেলার কালারমার ছড়া এসপিএম প্রকল্পের শ্রমিকদের বকেয়া বেতনের দাবিতে তৃতীয় দফায় সড়ক অবরোধ করে  চাইনিজদের গাড়ী আটকে দিয়েছে শতাধিক শ্রমিক।

গতকাল ৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দুপুর ১ টার সময় কালারমার ছড়া এসপিএম প্রকল্পের প্রধান গেইটে এ বিক্ষোভ করেছেন স্থানীয় শ্রমিকরা।

জানা গেছে, গত কয়েক মাস আগেও কয়েক দফায় শ্রমিকদের বকিয়া বেতনের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছিলো শ্রমিকরা। স্থানীয় চেয়ারম্যান ও মহেশখালী থানার ওসি আশ্বাস দিলে আন্দোলন প্রত্যাহার করেন শ্রমিকরা। শ্রমিকরা আরো জানান- "আশ্বাস দিলেও আমরা সম্পুর্ণ টাকা পায়নি, তাই আজকেও আন্দোলন করতে আমরা বাধ্য হলাম।"

এদিকে আন্দোলনরত শ্রমিকদের দাবী আদায় না হওয়া পর্যন্ত  এ আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন আন্দোলনরত শ্রমিকেরা। তারা জানান, বিগত ৪ মাস ধরে প্রায় শতাধিক শ্রমিকের বেতন ভাতা আটকে রেখে কাজ থেকে ছাটাই করেছেন কিন্তু বকেয়া বেতন গুলো দিচ্ছে না। একাধিকবার বেতন বিল জমা দেওয়ার চেষ্টা করলেও তা গ্রহণ করেনি চায়নিজসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্থানীয় শ্রমিক নুর মোহাম্মদ জানান, আমরা পরিবার পরিজনকে দুবেলা ডাল ভাত খাওয়ানোর জন্য  কষ্ট করলেও বিগত ৪ মাস ধরে বেতন না পাওয়ায় অনাহারে দিন যাচ্ছে।  এ অবস্থায় আমরা আমাদের বকেয়া বেতন গুলো দেওয়ার জন্য এসপিএম প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেও কোন লাভ হয়নি বলে জানান।

বিটি সিক্স কোম্পানির সাব ঠিকাদার মফিজ উদ্দিন জানান, কাজ শেষ করে দীর্ঘদিন টাকা আটকে রাখা, দাম নির্ধারণ করা কাজ শেষ হওয়ার পর বিল দেওয়ার সময় নির্ধারিত দাম না দেওয়া, শেষ হওয়া বেশ কয়েকটি কাজের পরিমাপ না দেওয়ার অভিযোগ তুলেন। তিনি আরো জানান, শ্রমিকের মজুরি বাবদ প্রায় সাড়ে ৬  লাখ টাকার বিল না দিয়ে  নানানভাবে হয়রানি করে আসছে। ফলে আন্দোলন করতে বাধ্য হয়েছি। আন্দোলনের প্রায় ৩ ঘন্টা পর নিরাপত্তার দায়িত্বরত চায়না কর্মকর্তা শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন শ্রমিকেরা। প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আলোচনা করে তাদের ন্যায পাওনা পরিশোধের আশ্বাসে তারা আন্দোলন প্রত্যাহার করে নেন।