Advertisement


মহেশখালীতে অবৈধ বালি উত্তোলনে হুমকির মুখে প্রধান সড়কের কালালিয়া কাটা কালভার্ট


রকিয়ত উল্লাহ।। মহেশখালী উপজেলার প্রধানসড়কে হোয়ানক ইউনিয়নের কালালিয়া কাটা কালভার্টের নীচে পানিচলাচলের ছড়া থেকে অবৈধ ভাবে বালি উত্তোলনের ফলে চরম ঝুঁকিতে পড়েছে কালভার্টটি।

খোঁজ নিয়ে জানা যায়- মহেশখালীর প্রধান সড়কের  হোয়ানক ইউনিয়নের কালালিয়া কাটা কালভার্টের নিচ থেকে পৌরসভার জনৈক স্বপন নামে এক ব্যক্তি প্রতিদিন ৪-৫টি ডাম্পারযোগে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ও বালুখেকোর যোগসাজশে বালি পাচারের করে আসছে। বালি উত্তোলন ও পরিবহনের ফলে কালভার্টের একপাশ ইতোমধ্যে ভেঙে গেছে। ভাঙ্গা অংশে বালি ভর্তি বস্তা দিয়ে আবারও বালি পাচার করে আসছে চক্রটি।

স্থানীয়রা জানান- বর্ষাকালে প্রতিদিন কালভার্টের নিচ থেকে বালি উত্তোলন করে আসছে একটি চক্র। অতিরিক্ত বালি উত্তোলনের ফলে বাঁধ ভেঙে ফসলি জমি ও ঘরবাড়ি ধ্বংস হচ্ছে। কালালিয়া কাটার কালভার্টের পাশ দিয়ে ডাম্পার চলাচলের ফলে নতুন করে ঝুঁকিতে পড়েছে প্রধান সড়কের উক্ত কালভার্টটি। এখনই বালিখেকোদের বিরুদ্ধে যদি ব্যবস্থা না নেওয়া হয় তবে যে কোনো মুহুর্তে সড়ক ও সেতুর ওই অংশটি ভেঙে যেতে পারে বলে জানান স্থানীয়রা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মীর কাসেম চৌধুরীর কাছে বালি উত্তোলনের বিষয়ে জানতে চাইলে তিনি ব্যস্ত আছি বলে পরে যোগাযোগ করার জন্য বলে এড়িয়ে যান।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মীকি মারমার সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান।