মহেশখালীতে সার ডিলার ও কৃষি বিভাগের চরম দূর্নীতি। 
কৃষক ও আ’লীগ নেতৃবৃন্দের সংবাদ সম্মেলন


মহেশখালীতে সরকারের নিয়োগকৃত সার ডিলারদের দূর্নীতি চরম আকার ধারণ করেছে। দীর্ঘদিন থেকে উপজেলা কৃষি অফিসের যোগসূত্রায় এই অবস্থা চলে আসলেও তার কোনো সুরহা হচ্ছে না। এমন পটভূমিতে গতকাল সংবাদ সম্মেলন ডেকে এর প্রতিকার দাবী করেছে উপজেলা আওয়ামী লীগ ও সাধারণ চাষিরা। এই বিষয়ে গুরুতর অভিযোগ রয়েছে উপজেলার বড় মহেশখালীর হক ‘‘মেসার্স হক এন্টার প্রাইজ’’ এর মালিক নুরুল হকের বিরুদ্ধে। পাশাপাশি তাকে অতি মুল্যে সার বিক্রিতে সহায়তা করার অভিযোগ রয়েছে ইউনিয়ন ভিত্তিক খুচরা সার বিক্রেতাদের নামেও। 

সিন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট তৈরি করে উপজেলার বিভিন্ন ইউনিয়নে বরাদ্ধপ্রাপ্ত সার কালো বাজারে বিক্রির ও অভিযোগ করা হয়। এ ব্যাপারে ১২ জুলাই উপজেলা কৃষি কর্মকর্তার বরাবরে অতিরিক্ত দামে সার বিক্রির অভিযোগ করেন বড় মহেশখালীর হাজী নুরুল আমিন, মোস্তফা কামাল, মোঃ ছাবের, হোছন আহমদ, নাছির উদ্দিন, মোঃ শরীফ, সিরাজুল ইসলাম, আবু তাহের, খাইরুল আমিন সহ অনেকেই। মহেশখালী উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী নুরুল হক ডিলারের চরম দূর্নীতি উচ্চ দামে সার বিক্রি, কৃষি অফিসের ব্লক সুপার ভাইজারদের মনিটরিং ও উপজেলা কৃষি  কর্মকর্তা শামসুল আলম এর  খাম খেয়ালী মোনভাব ও কমিশন বানিজ্যর  অভিযোগ করেন। কৃষকদেরকে সারের কৃত্রিম সংকটের অযুহাত দেখিয়ে খুচরা ডিলারদের যোগসাজসে এমন দূর্ণীতির কর্যাক্রমে পরিনত করেছে। সরকারের কৃষিতে উন্নয়ন ও কৃষক বান্দব কার্যক্রমের সুনাম ক্ষুন্ন হয় এমন কাজে জড়িত ডিলারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানান মহেশখালী উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী। 

১২ জুলাই এর অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা কৃষি কর্মকর্তা ১৯ শে জুলাই দুপুর ১ টায় উপজেলা হল রুমে মূল সার ডিলার ও খুচরা সার ডিলারদের সারের গোদামে করনীয় বিষয়ে আলোচনা করেন। মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম,উপজেলা সহকারী কমিশনার(ভূমি)বিভিষন কান্তি দাশ,উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী উপস্থিত ছিলেন। পরে মহেশখালী প্রেসক্লাবে মহেশখালী কৃষি অফিসের যোগসাজসে ও সার ডিলারদের চরম দূর্নীতি, স্বেচ্চারিতা, অব্যবস্থাপনা ব্লক সুপার ভাইজারদের মনিটরিংএ নিয়মিত অনুপস্থিতির বিষয়ে প্রশাসনিক ভাবে ব্যবস্থা নেওয়ার দাবী জানান। মহেশখালী প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী, উপজেলা শ্রমিকলীগের সভাপতি মোঃ জাকারিয়া, বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল আমিন, ছাত্রলীগ নেতা মোঃ সায়েল সহ বিভিন্ন ভূক্তভোগী কৃষক। 

মহেশখালী প্রেসক্লাবে সার সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের সাথে মত বিনিময় করছেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী।

শেয়ার:

মন্তব্য দিন: