আমরা মহেশখালীর কথা বলি..

মহেশখালীতে চাঁদা না পেয়ে বনকর্মীদের ধাওয়া, নদীতে ডুবে নারীর মৃত্যু - মহেশখালীর সব খবর

মহেশখালীতে চাঁদা না পেয়ে বনকর্মীদের ধাওয়া, নদীতে ডুবে নারীর মৃত্যু


মাহবুব রোকন।।
মহেশখালীতে লাকড়ি কুড়াতে গিয়ে বন বিভাগের কর্মীদের হাত থেকে পালিয়ে বাঁচতে গিয়ে নদীতে পড়ে প্রাণ গেলো এক নারীর। ২৬ জুন (শনিবার) দুপুরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বন বিভাগের ৩ কর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে এসেছে এবং লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছেন। তবে বন বিভাগ বলছে -বনকর্মীরা ঘটনাস্থলে যাওয়ার আগেই ওই নারী পানিতে ডুবে মারা গেছে।

একাধিক প্রত্যক্ষদর্শী  ও নিহতের ভাতিজা সুলাল দে জানিয়েছেন -প্রতিদিনের মতো মহেশখালীর আদিনাথ জেটির কাছে নদী পাড়ের প্যারাবন এলাকায় লাকড়ি কুড়াতে যায় স্থানীয় গ্রামের ৬-৭ জন নারী। এ সময় আধা কিলোমিটার দূরে অবস্থিত বন বিভাগের কার্যালয় থেকে একদল বনকর্মী এসে লাকড়ি কুড়ানো নারীদের ধাওয়া করে।   ধাওয়া খেয়ে ৪-৫ জন নারী পালিয়ে বাড়ি ফিরলেও খুকি রানি দে ও শিব্র প্রকাশ দে নামের দু'জন নারী নদীতে পড়ে যায়। এ সময় নদীতে পূর্ণজোয়ার ছিলো। পরে খবর পেয়ে এলাকাবাসী মুমূর্ষু অবস্থায় ঘণ্টাখানেক পরে দু'জনকে উদ্ধার করে। উদ্ধারের পরপরই খুকি রানি দে (৪০) মৃত্যুর কোলে ঢলে পড়ে। মুমূর্ষু অবস্থায় শিব্র প্রকাশ দে(৩৪)কে মহেশখালী হাসপাতালে নিয়ে এসে চিকিৎসার ব্যবস্থা করান, অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে কক্সবাজার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ নিহত খুকির মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

নিহত খুকি রানি দে ছোট মহেশখালী ইউনিয়নের ঠাকুরতলা এলাকার দিন মজুর বাদল দে’র স্ত্রী।

নিহতের স্বজন রত্না দে দাবি করেন, প্যারাবনের অভ্যন্তরে লাকড়ি কুড়াতে গেলে বন বিভাগের সদস্যরা তাদের কাছ থেকে নিয়মিত চাঁদা নিতো, প্রতিদিন জনপ্রতি ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত চাঁদা দিয়ে তাদেরকে প্যারাবন থেকে লাকড়ি সংগ্রহ করতে হয়। এ চাঁদার টাকা না দিলে তাদেরকে ধাওয়া করে মারধর করে লাকড়ি কেড়ে নেয় বন বিভাগের কর্মীরা।

শনিবার তারা চাঁদার টাকা দিতে না পারার ফলে বনকর্মীরা তাদের ধাওয়া করে।

এদিকে পুলিশ খবর পেয়ে অভিযুক্ত বন বিভাগের তিন সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসে। বিষয়টি নিশ্চিত করেন থানার উপ-পরিদর্শক (এসআই) মনিষ বড়ুয়া।

মহেশখালী থানার অফিসার ইন-চার্জ (ওসি) মো. আবদুল হাই জানান -প্যারাবন থেকে লোকজন লাকড়ি সংগ্রহ করার খবর পেয়ে বনকর্মীরা ওই এলাকায় যায়। এ সময় বনকর্মীদের দেখে ভয় পেয়ে লাকড়ি কুড়াতে যাওয়া কয়েকজন পালিয়ে গেলেও দুই নারী নদীতে ডুবে যায়। এখানে একজনের মৃত্যু হয়েছে, অন্যজনকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা হাসপাতালে পাঠিয়েছে। জিজ্ঞেসাবাদের জন্য কয়েকজন বনকর্মীকে থানায় ডেকে আনা হয়েছে।

এ ব্যাপারে বন বিভাগের সংশ্লিষ্ট রেঞ্জ (গোরকঘাটা) কর্মকর্তা আনিসুর রহমান জানিয়েছেন -তিনি বিষয়টির বিস্তারিত জানেন না, ডিউটি অফিসার থেকে শোনেছেন -জোয়ারের সময় দুই নারী প্যারাবাগানে পরনের শাড়ি পেচিয়ে ডুবে যায়, তাদের একজন মারা গেছে, অন্যজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বনকর্মীরা ঘটনাস্থলে যাওয়ার আগেই ওই ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি।

No comments

Powered by Blogger.