Advertisement


মহেশখালীতে বালি উত্তোলন বন্ধ হচ্ছে না বালি খেকোদের সাথে গভীর সম্পর্ক রয়েছে বিট কর্মকতার


মিজানুর রহমান।। মহেশখালীর শাপলাপুরের বিট কর্মকর্তা নাহিদের সাথে চিহ্নিত বালিখেকোদের সখ্যতা, বন্ধ হচ্ছে না শাপলাপুর বিটের অধীনে ষাইটমারা জেএমঘাট মৌলভীকাটাসহ বিভিন্ন পয়েন্টে অবৈধভাবে বালি উত্তোলন।

জানা যায়, মহেশখালী রেঞ্জের বিতর্কিত বিট অফিসার নাহিদ মাতারবাড়ি থেকে বদলি হয়ে শাপলাপুরে বিটে আসার পর থেকে বেপরোয়া হয়ে উঠেছে চিহ্নিত বালিখেকোরা। ষাইটমারার সোহেল ও মৌলভীকাটা এলাকার নুরুল কবিরের পুত্র নোবেল দীর্ঘদিন যাবৎ সরকারি বনবিভাগের জায়গা থেকে অবৈধভাবে বালি উত্তোলন করে আসলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি বিট অফিসার নাহিদ।

অভিযোগ পেলে বালিখেকোদের সাথে যোগাযোগ করা হয় বালিখেকো নোবেলের সাথে, তিনি সাংবাদিক পরিচয় পাওয়ার পর তার মুঠোফোন সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল বন্ধ করে দেন। পরবর্তী আবার চেষ্টা করলেও কল রিসিভ হয় না। অপর দিকে বালি বালিখেকো সোহেলের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অস্বীকার করেন। কিন্তু ইতিপূর্বে বালি ব্যবসার সাথে জড়িত থাকার অপরাধে বেশ কয়েকবার তার ডাম্পার ষাইটমারা ও চালিয়াতলী থেকে জব্দ করেছিলো বনবিভাগ। জব্দের পরবর্তি ব্যবস্থা না নেয়ারও অভিযোগ রয়েছে বনবিভাগের বিরুদ্ধে।


মহেশখালী শাপলাপুর বিট অফিসার নুর আলম নাহিদের সব খবরের প্রতিবেদকে জানান, বিভিন্ন পয়েন্টে বালি উত্তোলন করা হচ্ছে, আমরা স্পটে যাওয়ার আগে তারা টের পেয়ে পালিয়ে যায়। আমি এখানে যুক্ত হয়েছি মাত্র দুই সাপ্তাহ হচ্ছে। আমাকে সময় দিন। বিট কর্মকতার সাথে বালিখেকোদের গভীর সম্পর্কে বিষয়ে জানতে চাইলে তিনি এডিয়ে যান। এবং দুই সাপ্তাহ মধ্যে কোন বালিখেকোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা এমন প্রশ্ন করলে সংযোগ কেটে দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি জানান, শাপলাপুরের বিট অফিসার নাহিদকে সরকারি জায়গা থেকে বালি উত্তোলনের তথ্য জানালে তিনি উল্টো তথ্য প্রদানকারীর পরিচয় বালিখেকোদের জানিয়ে দেন। এতে অনিরাপত্তায় ভোগেন তথ্যদাতা। এমনকি তিনি অভিযোগ করে বলেন, চিহ্নিত বালিখেকোদের সাথে নাহিদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলেও জানান।

ডাম্পার চালক ইমাম হোসাইন সব খবরকে জানান, বালি বিক্রির সব টাকা তারা পায় না, বিট অফিসাকে বড় একটি অংশ দিতে হয়। শাপলাপুর বিটের এক ফরেস্ট স্টাফ জানান, অবৈধভাবে বালি উত্তোলনের দায়ে গাড়ি আটক করলে বিট অফিসার তাদের ফোন করে উল্টো বকাবকি করেন। বিট অফিসারের নির্দেশ ছাড়া তারা গাড়ি আটক করতে পারেন না। তিনি অসহায়ত্ব স্বরে বলেন, অবৈধভাবে বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে বিট অফিসার ব্যবস্থা না নিলে তাদের আসলে কিছু করার থাকে না।

এই বিষয়ে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলী জানান, আমরা দিনে-রাতে পরিশ্রম করে দিচ্ছি বালিখেকো ও ডাম্পার গাড়ি ধরতে, কারা কারা অবৈধভাবে বালি উত্তোলনের সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া তৎপরতা চলমান। চিহ্নিত বালিখেকোদের সাথে নাহিদ বা অন্য কেউ আমাদের কোনো কর্মকর্তার সম্পর্ক থাকলে তদন্তের মাধ্যমে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হবে বলে জানান তিনি।