Advertisement


মাতারবাড়িতে মসজিদের নাম দিয়ে অবৈধ ভাবে পশুর হাট বসিয়ে চাঁদাবাজির অভিযোগ


নিজস্ব প্রতিবেদক।।
সরকারকে রাজস্ব ফাঁকি দিতে মাতারবাড়ি রাজঘাট জামে মসজিদের নাম দিয়ে কয়েকজন সিন্ডিকেট করে অবৈধ গরুর হাট বসিয়ে চাঁদাবাজি করার অভিযোগ উঠেছে। কয়েকদিন ধরে গরুর হাট বসিয়ে ইচ্ছে মত প্রতি হাজার থেকে নির্দিষ্ট করে চাঁদা আদায় করে আসছে।

স্থানীয় সূত্রে জানা যায় - মাতারবাড়ি রাজঘাটে বিএনপি নেতা হোছাইম মাসুম ও সিএনজি লাইনম্যান রশিদের নেতৃত্বে ১০-১২জন সিন্ডিকেট করে রাজঘাট ব্রীজে- থেকে মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পে যাওয়ার নতুন রাস্তায় অবৈধভাবে কোরবানি গরুর হাট বসিয়ে চাঁদা(হাছিল)আদায় করে আসছে। এতে প্রকল্পের মালামাল সরবরাহসহ প্রকল্পের কর্মচারীদের যাতায়াতের অসুবিধা হচ্ছে বলে জানান কয়েকজন মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের কর্মচারী।

স্থানীয় কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান- তারা(মাসুম,রশিদসহ একটি সিন্ডিকেট) অবৈধভাবে কোরবানি গরুর হাট বসিয়ে রাজঘাট জামে মসজিদে চাঁদা দেওয়ার নাম করে অবৈধভাবে চাঁদা আদায় করে পকেট ভারি করতেছে। অথচ তাদের অবৈধ চাঁদাবাজিকে বৈধ করতে মসজিদের নাম ব্যবহার করা হচ্ছে।  তারা স্থানীয় প্রভাবশালী হওয়ায় আমরা মুখ খুলতে পারছি না। অবৈধ কাজে মসজিদের নাম বিক্রি করা হারাম। তাদের প্রতি মসজিদের নাম ব্যবহার না করার অনুরোধ জানান।

মাতারবাড়ি নতুন বাজারের বৈধ ইজারাদার লিটন অভিযোগ করে বলেন- আমরা সরকারকে লাখ লাখ টাকা রাজস্ব দিয়ে হাট বাজার ডেকেছি। অথচ আমার বাজার এলাকার পাশ্ববর্তী রাজঘাটে কোন ধরনের নিয়ম না মেনে অবৈধভাবে গরুর হাট বসিয়ে চাঁদা আদায় করতেছে। এতে সরকার রাজস্ব হারাচ্ছে অন্যদিকে আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। বিষয়টি উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

অভিযোগের বিষয় জানতে চাইলে - বিএনপি নেতা মাসুম ও সিএনজি লাইনম্যান রশিদ জানান- এলাকার মানুষের সুবিধার জন্য রাজঘাট জামে মসজিদের জন্য উক্ত গরুর হাট থেকে কিছু টাকা হাছিল নেওয়া হচ্ছে বলে জানান। রাজস্ব ফাঁকির বিষয়ে জানতে চাইলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

এ বিষয়ে মহেশখালী উপজেলা সহকারী কমিশনার( ভূমি) মোঃ শামীম জানান- মহেশখালীতে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে কোরবানী পশুর হাট বসালে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।